সরকার গঠনে এখনও চেষ্টা চালাচ্ছে ইমরান খানের পিটিআই

সরকার গঠনের জন্য প্রচেষ্টা অব্যাহত আছে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই)। এজন্য দেশটির ধর্মভিত্তিক রাজনৈতিক দল সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের (এসআইসি) সাথে জোট করার সিদ্ধান্ত নিয়েছে দলটি।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পিটিআইয়ের চেয়ারম্যান গহর আলী খান। জাতীয় পরিষদ ও প্রাদেশিক পরিষদের সংরক্ষিত আসন নিশ্চিত করতে তারা এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানান।

উল্লেখ্য, পাকিস্তানের জাতীয় পরিষদে ৭০টি এবং সারাদেশে প্রাদেশিক পরিষদে ২২৭টি সংরক্ষিত আসন রয়েছে। এসব আসন কেবল রাজনৈতিক দলগুলোর মাঝে বণ্টন করা হয়।

দেশটির বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা হলফনামা জমা দেয়ার পর এসআইসিতে যোগ দেবেন। দলটির দাবি কেন্দ্রসহ বিভিন্ন প্রদেশে সরকার গঠন করতে যাচ্ছে পিটিআই।

যদিও এর আগে পিটিআইয়ের পক্ষ থেকে বলা হয়েছিল, পাকিস্তানের কেন্দ্রীয় আইনসভায় বিরোধীদলীয় বেঞ্চে বসার সিদ্ধান্ত নেয়া হয়েছে। কিন্তু দুইদিনের মধ্যে জানালো পিটিআই এখনও চেষ্টা করছে সরকার গঠনে।

গত ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা ৯৩টি আসনে জয় পেয়েছে। আর পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) ৭৫টি এবং পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ৫৪টি আসন পেয়েছে। কেউ একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় দেশটিতে সরকার গঠনের বিষয়টি এখনও দোদুল্যমান। এদিকে, সরকার গঠনে পিএমএল-এন ও পিপিপি-ও আলোচনা চালিয়ে যাচ্ছে। তারাও জোট সরকার গঠনের কথা জানিয়েছে ইতোমধ্যে। তবে দুই দলের মধ্যে সমঝোতার বিষয়ে যে দেন-দরবার চলছে তাতে ঐক্যমতের বিষয়টি এখনও পরিষ্কার নয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *