ডা. শাহাদাতকে চসিকের মেয়র ঘোষণা করে ইসির বিজ্ঞপ্তি

তিন বছর আগে অনুষ্ঠিত চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনের বিএনপি প্রার্থী ডা. শাহাদাত হোসেনকে চসিকের মেয়র ঘোষণা করে বিজ্ঞপ্তি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আদালতের নির্দেশের পর আজ মঙ্গলবার (৮ অক্টোবর) রাতে গেজেট আকারে এই সংশোধনী বিজ্ঞপ্তি জারি করে ইসি।

এর আগে, ২০২১ সালে চসিক নির্বাচনের ফলাফল বাতিল চেয়ে বিএনপির এই মেয়র প্রার্থীর করা মামলায় তাকে জয়ী ঘোষণা করে গত ১ অক্টোবর রায় দেন আদালত। জেলার প্রথম যুগ্ম জেলা জজ ও নির্বাচনী ট্রাইব্যুনালের বিচারক খাইরুল আমিন এই রায় দেন। রায়ে আগামী ১০ দিনের মধ্যে এ বিষয়ে প্রজ্ঞাপন জারির জন্যও নির্দেশ দেয়া হয়।

প্রসঙ্গত, ২০২১ সালের ২৭ জানুয়ারি চসিকের নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী এম রেজাউল করিম চৌধুরী ৩ লাখ ৬৯ হাজার ২৪৮ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হন। বিপরীতে বিএনপির এই মেয়র প্রার্থী ৫২ হাজার ৪৮৯ ভোট পান।

পরে ওই বছরের ফেব্রুয়ারী মাসে সেই নির্বাচনে ফলাফল জালিয়াতির অভিযোগ এনে তা বাতিল চেয়ে মামলা করেছিলেন বিএনপির এই প্রার্থী। মামলায় তিনি পুনরায় নির্বাচনের দাবিসহ একাধিক অভিযোগ করেন। সেই মামলায় তৎকালীন সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী, নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. হাসানুজ্জামান, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদাসহ ছয়জনকে আসামি করা হয়েছিল। ওই মামলার শুনানি নিয়ে গত ১ অক্টোবর শাহাদাতকে মেয়র ঘোষণা করে রায় দেন আদালত।

উল্লেখ্য, ছাত্র–জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট শেখ হাসিনার সরকারের পতনের পর থেকে তৎকালীন সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরীর কার্যালয়ে আসেননি। পরে গত ১৯ আগস্ট রেজাউলকে অপসারণ করে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলামকে প্রশাসক হিসেবে নিয়োগ দেয় সরকার। এবার আদালতের রায়ে চসিকের মেয়র হলেন বিএনপি প্রার্থী শাহাদাত হোসেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *