অ্যানেস্থিসিয়া দেয়ার পর রোগী মৃত্যুর অভিযোগ

রাজধানীর লালমাটিয়ার ইস্টার্ন কেয়ার হাসপাতালে অ্যানেস্থিসিয়া দেয়ার পর অপারেশন থিয়েটারে মো শামীম (৫০) এক রোগীর মৃত্যুর অভিযোগ উঠেছে। রোববার (৩১ মার্চ) বিকেল সোয়া ৪টার দিকে ওই রোগীকে অপারেশন থিয়েটারে নেয়া হয়।

জানা গেছে, শনিবার মোটরসাইকেল দুর্ঘটনায় পা ভেঙে হাসপাতালে ভর্তি হন ওই রোগী। অপারেশন থিয়েটারে নেয়ার পর অ্যানেস্থিসিয়া দেয়ার সাথে সাথেই মারা যান তিনি।

এ বিষয়ে রোগীর ভাগিনা আরিফিন হোসেন অভিযোগ করেন, তার মামা এক্সিডেন্ট করার পর প্রথমে পঙ্গু হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরবর্তীতে সেখান থেকে ইস্টার্ন কেয়ার হাসপাতালে নেয়ার পরামর্শ দেন চিকিৎসক। হাসপাতালে আনার পর অস্ত্রোপচারের জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেন তারা। পরে তাকে অপারেশন থিয়েটারে নিয়ে যাওয়া হয়। তার অ্যানেস্থিসিয়ার দায়িত্বে ছিলেন ড. রবিউল। আর সার্জারির দায়িত্বে ছিলেন ড. রিপন কুমার রায়। অ্যানেস্থিসিয়া দেয়ার পর থেকে রোগীর অবস্থা খারাপ হতে থাকে। একপর্যায়ে রোগীকে আইসিইউ তে নেয়া হয়। পরে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

তিনি আরও জানান, চিকিৎসকেরা বলেছেন যেহেতু মেরুদণ্ডে অ্যানেস্থিসিয়া দেয়া হয় মাঝে মাঝে কিছু রোগীর ক্ষেত্রে এ সংক্রান্ত জটিলতার সৃষ্টি হয়। তবে এ বিষয়ে কোনো মামলা দায়ের করা হবে কিনা তা পরে সিদ্ধান্ত নেয়া হবে। এই সংবাদ লেখা পর্যন্ত মরদেহ ওই হাসপাতালেই রয়েছে বলেও জানান তিনি।

এ বিষয়ে অ্যানেস্থিসিয়ার দায়িত্বে থাকা চিকিৎসক ড. মো. রবিউল জানান, রোগীর আগের সব রিপোর্ট ভালো ছিলো। তবে অ্যানেস্থিসিয়া দেয়ার পর ‘কার্ডিয়াক অ্যারেস্ট’ দেখা দেয়। তারা সর্বোচ্চ চেষ্টা করার পর রোগীকে আইসিইউতে পাঠানো হয়। আর সেখানেই তার মৃত্যু হয়। এ বিষয়ে চিকিৎসকদের পক্ষ থেকে কোনো প্রকার অবহেলা করা হয়নি বলেও জানান তিনি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *