কাঠামোগত সংস্কারে অন্তর্বর্তী সরকারকে সহায়তা করতে আগ্রহী এডিবি

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) দেশের গুরুত্বপূর্ণ কাঠামোগত সংস্কার শুরু করতে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারকে সহায়তা দিতে আগ্রহ প্রকাশ করেছে।

রোববার (১৫ সেপ্টেম্বর) দুপুরে এডিবি’র দক্ষিণ এশিয়া বিষয়ক মহাপরিচালক তাকো কোনিশির নেতৃত্বে সিনিয়র কর্মকর্তাদের একটি প্রতিনিধি দল রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহম্মদ ইউনূসের সাথে সাক্ষাৎকালে এ আগ্রহ প্রকাশ করে।

বৈঠকে এডিবি’র মহাপরিচালক বলেন, অন্তর্বর্তী সরকার অর্থনীতিকে স্থিতিশীল করার প্রচেষ্টা জোরদার করায় বাংলাদেশে নীতি-ভিত্তিক ঋণ দেয়ার সুযোগ রয়েছে।

এ সময় প্রধান উপদেষ্টা বলেন, ছাত্র-নেতৃত্বাধীন বিপ্লব বাংলাদেশের প্রতিষ্ঠানগুলোকে পুনর্গঠনের একটি নতুন সুযোগ দিয়েছে। এডিবি প্রতিনিধি দলকে তিনি বলেন, ‘আমরা গ্রাউন্ড জিরো অবস্থায় আছি। যত তাড়াতাড়ি সম্ভব সবকিছু করা দরকার।

প্রধান উপদেষ্টার বিশেষ দূত লুৎফী সিদ্দিকী জানান, বৈদেশিক মুদ্রার বাজারে গতিশীলতা এবং রিজার্ভ ও রেমিটেন্সের সাথে এর পারস্পরিক সম্পর্কে ইতোমধ্যে উন্নতির লক্ষণ দেখাচ্ছে। সেই খাতে আত্মবিশ্বাস ও আস্থার একটি লক্ষণীয় উত্থান রয়েছে।

এ সময় সিনিয়র সচিব ও এসডিজি বিষয়ক প্রধান লামিয়া মোরশেদ, এডিবির সিনিয়র উপদেষ্টা এডিমন গিনটিং, এডিবির কান্ট্রি ডিরেক্টর হোয়ে ইউন জেওং ও ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবো নিং সভায় উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *