বিজিবি-বিএসএফ বৈঠক,সীমান্ত হত্যার কড়া প্রতিবাদ

বাংলাদেশ-ভারত সীমান্তের বাংলাবান্ধা-ফুলবাড়ী আইসিপিতে বিজিবি-বিএসএফের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) দুপুরে ঘণ্টাব্যাপী এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বিজিবির রংপুর রিজিয়ন এবং বিএসএফের নর্থ বেঙ্গল ফ্রন্টিয়ারের মধ্যে এই সৌজন্য বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সীমান্ত হত্যা নিয়ে কড়া প্রতিবাদ ও তীব্র নিন্দা জানিয়েছে বিজিবি।

বিজিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভারতের অভ্যন্তরে ফুলবাড়ীতে বৈঠকটি অনুষ্ঠিত হয়। এতে বিজিবির পক্ষে রংপুর রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল খোন্দকার শফিকুজ্জামান, ঠাকুরগাঁও সেক্টর কমান্ডার কর্নেল মুহাম্মদ তৌহিদুর রহমান এবং বিজিবির অন্যান্য কর্মকর্তা অংশ নেন। অপরদিকে, বিএসএফের পক্ষে বিএসএফ নর্থ বেঙ্গল ফ্রন্টিয়ারের আইজি শ্রী সুরিয়া কুমার শর্মা এবং শিলিগুঁড়ি ও কিশাণগঞ্জ সেক্টরের ডিআইজিসহ বাহিনীটির অন্য কর্মকর্তারা অংশ নেন।

বৈঠকে গত সোমবার (৯ সেপ্টেম্বর) ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী সীমান্তে বিএসএফ গুলি করে বাংলাদেশি নাগরিক জয়ন্ত কুমার সিংহকে হত্যার প্রতিবাদ জানায় বিজিবি। বিএসএফের নর্থ বেঙ্গল ফ্রন্টিয়ারের আইজি এ ঘটনার জন্য দুঃখপ্রকাশ করেন এবং ভবিষ্যতে বিএসএফ সীমান্তে কোনো বাংলাদেশি নাগরিকের ওপর গুলি চালাবে না বলে বিজিবি প্রতিনিধিদলকে আশ্বস্ত করেন।

বৈঠকে সীমান্তবর্তী অঞ্চলে বসবাসরত উভয় দেশের নাগরিকদের মধ্যে জনসচেতনতা বৃদ্ধি, অবৈধভাবে সীমান্ত অতিক্রম রোধ ও আন্তঃসীমান্ত অপরাধ দমনে বিজিবি-বিএসএফ যৌথভাবে কাজ করার ব্যাপারে একমত পোষণ করে বলেও এতে জানানো হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *