সরকারকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিল বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের দুইজন সমন্বয়ক

চার দফা দাবিতে সরকারকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে কর্মসূচী ঘোষণা করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের দুইজন সমন্বয়ক।

সোমবার রাতে ঢাকার গণস্বাস্থ্য নগর হাসপাতালের সামনে আয়োজিত এক ব্রিফিংয়ে এই চার দফা দাবি তুলে ধরেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আব্দুল হান্নান মাসুদ ও মাহিন সরকার।

অন্য সমন্বয়কদের পক্ষে এসব দাবি তুলে ধরা হয়েছে বলে তারা জানিয়েছেন।

তাদের দাবির মধ্যে রয়েছে:

  • বৈষম্য বিরোধী আন্দোলনে জড়িত দেশের যেকোনো প্রান্তের আন্দোলনকারীদের হয়রানি বন্ধ করতে হবে।
  • নিখোঁজ চারজন সমন্বয়কসহ যারা গুম হয়েছে বা নিখোঁজ রয়েছে, আইনশৃঙ্খলা বাহিনীর কাছে দাবি, তাদের ফিরিয়ে দিতে হবে এবং গণমাধ্যমের সামনে ব্যাখ্যা দিতে হবে, কেন তারা গুম ছিল। সেই সাথে আন্দোলনে নেতৃত্বদানকারী সমন্বয়কদের নিরাপত্তার ব্যবস্থা রাষ্ট্রকে করতে হবে।
  • ‘গণহত্যার সাথে জড়িত’ মন্ত্রণালয়ের মন্ত্রী এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের অব্যাহতি দিয়ে বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে শাস্তির আওতায় নিয়ে আসতে হবে। পাশাপাশি বিচার বিভাগীয় তদন্ত চলাকালীন সময়ে সড়ক পরিবহন, স্বরাষ্ট্র, শিক্ষা ও আইনমন্ত্রীকে অব্যাহতি দিয়ে তদন্ত করতে হবে।
  • ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকসহ দেশের বিশ্ববিদ্যালয়গুলোর ছাত্রদের ওপর হামলা হয়েছে, সেসব হামলায় জড়িত ছাত্রলীগের নেতাদের পদ থেকে অপসারণ করে আইনের আওতায় আনতে হবে।

বেঁধে দেয়া ওই সময়ের মধ্যে দাবি পূরণ না হলে বুধবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত মুখে কালো পতাকা বেঁধে যে যার অবস্থানে থেকে সারাদেশে এই কর্মসূচী পালন করা হবে বলে জানিয়েছেন দুই সমন্বয়ক।

যে চারজন সমন্বয়কের নিখোঁজের কথা বলা হয়েছে, তারা হলেন, আসিফ মাহমুদ, আব্দুল কাদের, রশিদুল ইসলাম রিফাত ও আবু বাকের মজুমদার।

হাসপাতালে ভর্তি থাকায় নাহিদ ইসলাম সংবাদ সম্মেলনে ছিলেন না। এছাড়া সারজিস আলম ও হাসনাত আব্দুল্লাহর এই সংবাদ সম্মেলনে আসার কথা থাকলেও আসতে পারেননি বলে জানিয়েছেন দাবি জানানো দুই সমন্বয়ক।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *