বৈষম্যবিরোধী আন্দোলনে মানবাধিকার লঙ্ঘন তদন্তে তথ্যানুসন্ধান দল পাঠাবে জাতিসংঘ

বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের আন্দোলনে মানবাধিকার লঙ্ঘন তদন্তে তথ্যানুসন্ধান দল পাঠাবে জাতিসংঘ। আগামী সপ্তাহে এই দল নিযুক্ত করবে বলে জানিয়েছে সংস্থাটি। শুক্রবার (৩০ আগস্ট) জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার তুর্কের মুখপাত্র রাভিনা সামদাসানি প্রচারিত এক সংবাদ বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারকে এ বিষয়ে আনুষ্ঠানিক আমন্ত্রণ জানিয়েছেন বাংলাদেশের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। তিনি ১ জুলাই থেকে ১৫ আগস্ট পর্যন্ত মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলোর নিরপেক্ষ ও স্বাধীন তথ্যানুসন্ধানের জন্য আমন্ত্রণ জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার কমিশনারকে।

এতে বলা হয়, বিক্ষোভের সময় সংঘটিত সহিংসতা ও নিপীড়নের বিষয়ে প্রতিবেদন তৈরি, মূল কারণগুলো বিশ্লেষণ এবং ন্যায়বিচার ও জবাবদিহিতা এগিয়ে নিতে এবং দীর্ঘমেয়াদি সংস্কারের জন্য সুপারিশ করার লক্ষ্যে হাইকমিশনারের দফতর বাংলাদেশে একটি তথ্যানুসন্ধানী দল নিযুক্ত করবে। তথ্যানুসন্ধানী দলটি অন্তর্বর্তী সরকার এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছ থেকে এই কাজে পূর্ণ সহযোগিতার প্রতিশ্রুতি পেয়েছে।

এতে আরও বলা হয়, জাতিসংঘের একটি প্রতিনিধি দল গত ২২ থেকে ২৯ আগস্ট বাংলাদেশ সফর করে। সফরকালে তারা সাম্প্রতিক বিক্ষোভে আটক বা আহত ছাত্রনেতা, অন্তর্বর্তী সরকারের বেশ কয়েকজন উপদেষ্টা, প্রধান বিচারপতি, পুলিশ ও সশস্ত্র বাহিনীর জ্যেষ্ঠ কর্মকর্তা, আইনজীবী, সাংবাদিক, মানবাধিকারকর্মী, রাজনৈতিক দল, সংখ্যালঘু ও ক্ষুদ্র জাতিগোষ্ঠীর প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, হাইকমিশনার বলপূর্বক গুম থেকে নাগরিকদের সুরক্ষায় আন্তর্জাতিক কনভেনশনে বাংলাদেশের যোগদানের ঘোষণাকে আন্তরিকভাবে স্বাগত জানান। এছাড়া, আইন প্রয়োগকারী সংস্থাগুলোর মাধ্যমে জোরপূর্বক গুম হওয়া ব্যক্তিদের অনুসন্ধানে জাতীয় তদন্ত কমিশন প্রতিষ্ঠার ঘোষণাকেও আন্তরিকভাবে স্বাগত জানান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *