প্রথমবারের মত টেস্টে পাকিস্তানকে হারিয়েছে বাংলাদেশ

রাওয়ালপিন্ডি টেস্টে পাকিস্তানকে ১০ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। টেস্ট ক্রিকেটে পাকিস্তানের বিপক্ষে টাইগারদের এটিই প্রথম জয়। শেষ দিনে টাইগার বোলারদের তোপে সফরকারীদের বড় লক্ষ্য দিতে ব্যর্থ হয় শান মাসুদের দল। জাকির-সাদমানের অপরাজিত জুটিতে জয় নিশ্চিত করে মাঠ ছাড়ে বাংলাদেশ।

আগের দিনে ২৫ রানে ১ উইকেট হারানো পাকিস্তান দ্বিতীয় ইনিংসে থামে ১৪৬ রানে। প্রথম ইনিংসে ১১৭ রানের লিড থাকায় সহজ লক্ষ্য দাঁড়ায় বাংলাদেশের সামনে।

প্রথম ইনিংসে সউদ-রিজওয়ানের জোড়া সেঞ্চুরিতে ভর করে পাকিস্তানের সংগ্রহ দাঁড়ায় ৪৪৮ রান। জবাবে মুশফিকের ১৯১ রানের পাশাপাশি দলীয় আরও চার ব্যাটারের অর্ধশতকে ৫৬৫ রানে থামে বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে সাকিব-মিরাজের ঘূর্ণির সামনে নাজেহাল পাকিস্তানি ব্যাটাররা। মিরাজ ৪টি ও সাকিব তুলে নেন ৩টি করে উইকেট। এছাড়া ১টি করে উইকেট পান শরিফুল, হাসান, নাহিদ।

এই টেস্টে এক বিশ্ব রেকর্ডে নাম লিখিয়েছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। বাঁ-হাতি স্পিনার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে এখন সর্বোচ্চ উইকেটের মালিক সাকিব। তার উইকেট সংখ্যা ৭০৬। রেকর্ড গড়তে কিউই স্পিনার ড্যানিয়েল ভেট্টোরিতে পেছনে ফেলেন মিস্টার সেভেন্টি ফাইভ।

উল্লেখ্য, দুদলের ১৪ বারের দেখায় ১২ বার জিতেছে পাকিস্তান। ২০১৫ সালে খুলনা টেস্টটি ড্র হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *