পটুয়াখালী টাইমসের পথচলা শুরু

আলহামদুলিল্লাহ। ‘সত্য প্রকাশে আমরা কারো সাথে আপোস করি না’ স্লোগানকে সামনে নিয়ে ইসলামিক মূল্যবোধ ও মুক্তিযুদ্ধের চেতনায়  উদ্বুদ্ধ হয়ে হাজারও সম্ভাবনার কথা মেলে ধরতেই যাত্রা শুরু হল নতুন ধারার অনলাইন পত্রিকা পটুয়াখালী টাইমসের।সম্ভাবনার পথ ধরে দেশ ও দেশের মানুষকে এগিয়ে নেয়ার প্রত্যয় নিয়ে পটুয়াখালী টাইমসের এ অগ্রযাত্রা।

প্রতীক্ষণে বদলে যাচ্ছে পৃথিবী। বদলে যাচ্ছে মানুষের চিন্তার জগৎও। গতিশীল পৃথিবীর সঙ্গে তাল মিলিয়েই মানুষ তার স্বপ্ন দেখে। আর স্বপ্নের সিঁড়ি বেয়ে বাস্তবের জমিনে ফসল ফলায় উদ্যমীরা। এমন হাজারও স্বপ্নের কথা জানাতেই পটুয়াখালী টাইমসের পথচলা।

এক দশক আগেও আজকের কোনো খবর জানতে আমাদের অপেক্ষা করতে হতো পরদিন সকাল পর্যন্ত। একটি সংবাদের বিস্তারিত জানতে আমাদের অপেক্ষা করতে হতো প্রায় ২৪ ঘণ্টা। কিন্তু সেই দিন এখন আর নেই। ঘটনার সঙ্গে সঙ্গে আমরা এখন খরব পেয়ে যাই। দ্রুততার সঙ্গে খবর পাওয়ার মূল মাধ্যম হচ্ছে অনলাইন গণমাধ্যম। টেলিভিশনেও আমরা দ্রুততার সঙ্গে খবর পাই। তবে এতোটা বিস্তারিতভাবে পাই না। তাছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমের বিস্তৃতি বাড়ার কারণে সেখানেও অনেক সংবাদ তাৎক্ষণিকভাবে চলে আসে। তবে এর বিশ্বাসযোগ্যতা নিয়ে যথেষ্ট সন্দেহ থাকে। এজন্য অনলাইন পত্রিকাগুলোই এখন আমাদের দ্রুত সংবাদ পাওয়ার প্রধান মাধ্যম।

বেশ কয়েক বছর আগে মার্কিন যুক্তরাষ্ট্রে এক জরিপে দেখা গেছে, প্রতি ১০ জনের মধ্যে ছয়জনই সংবাদ পেতে অনলাইন পোর্টালের দ্বারস্থ হন। আর বাকি চার ভাগ অন্যান্য গণমাধ্যমের দ্বারস্থ হন। এর দ্বারাই বোঝা যায় অনলাইন সংবাদমাধ্যম কতটা প্রভাব বিস্তার করেছে বর্তমান বিশ্বে। তাছাড়া ইন্টারনেটের ক্রমান্বয়ে বিস্তৃতির ফলে শুধু অনলাইনেও অনেক সংবাদপত্র প্রকাশিত হচ্ছে। বর্তমানে অর্থনৈতিক সংকটসহ বিভিন্ন কারণে উন্নত বিশ্বের অনেক প্রাচীন ও ঐতিহ্যবাহী পত্রিকা তাদের ছাপা সংস্করণ বাদ দিয়ে শুধু অনলাইন সংস্করণ প্রকাশ করে বেঁচে থাকার চেষ্টা করছে।

অনলাইন পত্রিকার ভালো দিক হচ্ছে, এখানে সাধারণত পাঠকদের কোনো খরচ নেই। ইন্টারনেট সংযোগ থাকলে যেকোনো পত্রিকা ফ্রি পড়তে পারেন। অনলাইনে সংবাদ পাওয়া যাচ্ছে অতি দ্রুত। অনলাইনের কারণে এখন আর কোনো সংবাদ গোপন করার সুযোগ নেই। অনলাইনের কারণে সংবাদপত্র শিল্প আরও বিকশিত হচ্ছে। অনলাইন মিডিয়ার বিস্তৃতির কারণে ব্যাপক হারে সাংবাদিক সৃষ্টি হচ্ছে; অনেকের কর্মসংস্থান হচ্ছে।

গণমাধ্যম-ই পারে একটি সমাজের ইতিবাচক পরিবর্তন ঘটাতে। একটি সংবাদ মাধ্যমে প্রতিজন মানুষ তার নিজের চেহারা দেখতে পায়। আমরা মানবিক সমাজকে তুলে ধরব। জাতীয়, রাজনীতি, অর্থনীতি, আন্তর্জাতিক, ধর্ম, খেলা ও বিনোদনসহ সংবাদের সব ক্ষেত্রে তীক্ষ্ণ নজর এবং বিচক্ষণতার পরিচয় দিতেই পটুয়াখালী টাইমসের শত প্রয়াস থাকবে।

পটুয়াখালী টাইমস এগিয়ে যাবে নিরপেক্ষ ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতায় ভর করে। অনেক বাধা আসবে। এই বাধা আমরা অতিক্রম করব। সত্য প্রকাশই হবে আমাদের মূলমন্ত্র।

বাংলাদেশে গণতান্ত্রিক চর্চায় আমাদের অকুণ্ঠ সমর্থন থাকবে। আর মুক্তিযুদ্ধের চেতনা ও ইসলামিক মূল্যবোধ বুকে ধারণ নিরন্তর কাজ করে যাব আমরা। এ জন্য সবার সহযোগিতা কামনা করছি।

পরিশেষে পাঠক, লেখক ও শুধানুধ্যায়ী সবাই পটুয়াখালী টাইমসের সব সময় পাশে থাকবেন, এটাই আমাদের প্রত্যাশা।

মোহাম্মাদ নুরুজ্জামান

প্রকাশক ও সম্পাদক

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *