কোটা বিরোধী আন্দোলনে নিহত আবু সাঈদ হত্যা মামলায় কলেজছাত্র কারাগারে

পুলিশের কাজে বাধা দেয়া ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শিক্ষার্থী আবু সাঈদ হত্যা মামলায় রংপুর জেলা পুলিশ পরিচালিত পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী আলফি শাহরিয়ার মাহিমকে কারাগারে পাঠিয়েছেন আদালত। এই শিক্ষার্থীর বয়স ১৬ বছর ১০ মাস।

পুলিশ জানিয়েছে, গত ১৮ ও ১৯ জুলাই সংঘাত-সংঘর্ষ পরিস্থিতিতে যাছাইবাছাই করার সুযোগ না থাকায় এমন ঘটনা ঘটেছে। বিষয়টি নিয়ে তারা অবগত হয়েছেন। তাকে মামলা থেকে অব্যাহতি দেয়া হবে।

মাহিমের বোন মাহিগঞ্জ মহাবিদ্যালয়ের ইংরেজি তৃতীয় বর্ষের ছাত্রী সানজানা আকতার স্নেহা জানিয়েছেন, ১৮ জুলাই সে (মাহিম) কলেজের উদ্দেশে বের হলে জানতে পারে পরীক্ষা স্থগিত। তখন বন্ধুদের সাথে মিছিলের মাঝে জড়িয়ে যায় এবং পুলিশের টিয়ারশেলে বন্ধুদের থেকে আলাদা হয়ে যায়। পরবর্তীতে আমরা ওইদিন আনুমানিক ৪টায় ওর বন্ধুদের থেকে জানতে পারি তার পায়ে রাবার বুলেট লেগেছে, স্থানীয়রা কোনো হাসপাতালে ভর্তি করিয়েছে। তবে হাসপাতাল-ক্লিনিকে খুঁজেও আমরা তাকে পাচ্ছিলাম না, এর মধ্যে রাত ১০টার দিকে বাবার কাছে পুলিশের একটা কল আসে। তারা বাবাকে জানায়, মাহিম পুলিশ হেফাজতে আছে, এ বিষয়ে জানাজানি না করাতে। তাতে ওর ক্ষতি হবে। পরদিন সকালে মাহিমকে ছেড়ে দেয়া হবে, চিন্তার কিছু নেই।

তবে পরদিন মানে ১৯ জুলাই সকালে খোঁজ নিলে পুলিশ অস্বীকার করে বলে তাদের কাছে মাহিম নামে কেউ নেই, এমন অভিযোগ করেন সানজানা। তিনি জানান, এরপর ওইদিন আনুমানিক বিকেল সাড়ে চারটায় আদালত থেকে কল আসে, মাহিমকে কারাগারে পাঠানো হয়েছে। আমরা আদালত থেকে নথিপত্র নিয়ে জানলাম, তাকে আবু সাঈদ হত্যা মামলায় গ্রেফতার দেখানো হয়েছে।

মাহিমের পরিবার জানিয়েছে, অনেক চেষ্টার পর তারা রংপুর মেট্রোপলিটন আদালত থেকে শিশু আদালতে নেয়া হয়েছে গত ৩০ জুলাই। মাহিমের বয়স ১৮ বছরের কম হওয়ায় শিশু মামলার নথি ট্রান্সফার করতে গিয়ে জটিলতায় পড়তে হয়েছে। আগামী ৪ আগস্ট এই মামলার জামিন শুনানি রয়েছে।

রংপুর মহানগর পুলিশের উপ-পুলিশ কমিশনার আবু মারুফ হোসেন (অপরাধ) জানান, ১৮ জুলাই যখন থানায় হামলা, ভাঙচুর ও লুটপাট হয়, তখন আইনশৃঙ্খলা বাহিনীর কাছে আটক হয় মাহিম। পরে তাকে পুলিশ হেফাজতে নেয়া হয়। যেহেতু ১৮ ও ১৯ তারিখে সংঘাত-সংঘর্ষ নিয়ে পুরো বাহিনী ব্যস্ত ছিল, সে কারণে বিষয়টি যাছাইবাচাই করা সম্ভব হয়নি। মূলত ২০ তারিখ থেকে আমরা যাছাইবাচাই সাপেক্ষে গ্রেফতার করছি।

তিনি আরও জানান, বিষয়টি রংপুর পুলিশ কমিশনার অবগত হওয়ার পরই সিদ্ধান্ত দিয়েছেন, মাহিম আন্দোলনে অংশ নিয়েছিল মাত্র, ওই ঘটনায় জড়িত ছিল না। জামিনের মাধ্যমে তাকে মামলা থেকে অব্যাহতি দেয়া হবে।

মাহিমের বাড়ি রংপুর মহানগরীর চকবাজার এলাকায়। তার পিতা মোহাম্মদ শাহজালাল ব্যবসা করেন। মামলায় মাহিমের বয়স ১৯ দেখানো হয়েছে।

প্রসঙ্গত, গত ১৬ জুলাই পুলিশের রাবার বুলেটে মারা যান আবু সাঈদ। এ ঘটনায় এসআই বিভুতিভূষন বাদী হয়ে গত ১৬ জুলাই রংপুরের তাজহাট থানায় একটি মামলা করেন। সেই মামলায় মাহিমকে গ্রেফতার দেখায় পুলিশ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *