প্রধান বিচারপতির বাসভবনকে পুরাকীর্তি হিসেবে সংরক্ষণের উদ্যোগ

রাজধানীর ১৯ হেয়ার রোডের প্রধান বিচারপতির বাসভবনকে সংরক্ষিত পুরাকীর্তি হিসেবে ঘোষণার উদ্যোগ নিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ। ইতোমধ্যে এই বাসভবনটিকে পুরাকীর্তি হিসেবে ঘোষণা দেয়ার কার্যক্রম শুরু করেছে প্রত্নতত্ত্ব অধিদফতর। বৃহস্পতিবার (১০ অক্টোবর) আপীল বিভাগের গণসংযোগ কর্মকর্তা মো: শফিকুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, আইনের মাধ্যমে গুরুত্বপূর্ণ এই স্থাপনাটি সংরক্ষণ করা হলে তা জাতীয় সম্পদ হিসেবে বিবেচিত হবে। ভবিষ্যত প্রজন্ম এই স্থাপনার ইতিহাস সম্পর্কে সচেতন হবে।

এতে আরও বলা হয়, গত ৬ অক্টোবর এই স্থাপনাটির গুরুত্ব বিবেচনায় নিয়ে প্রত্মতত্ত্ব অধিদফতরকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য নির্দেশনা দিয়ে সুপ্রীম কোর্টের পক্ষ থেকে চিঠি পাঠানো হয়। এরপর গতকাল ৯ অক্টোবর ঢাকা ও ময়মনসিংহ বিভাগের পরিচালককে বাসভবনটি সরজমিনে পরিদর্শন করে প্রতিবেদন পাঠানোর নির্দেশ দেয় প্রত্মতত্ত্ব অধিদফতর।

উল্লেখ্য, ১৯০৫ সালে বঙ্গভঙ্গ ঘোষণার প্রেক্ষিতে নবগঠিত পূর্ববঙ্গ ও আসাম প্রদেশের রাজধানী ঢাকাতে স্থানান্তরিত করা হলে উচ্চপদস্থ সরকারি কর্মকর্তাদের জন্য বেশ কয়েকটি আবাদিক ভবন নির্মাণ করা হয়েছিল। এরমধ্যে ১৯ হেয়ার রোডের প্রধান বিচারপতির বাসভবন অন্যতম। ১৯০৮ সালে নির্মিত এই বাসভবনটির নির্মাণশৈলিতে মোঘল ও ইউরোপীয় ধ্রুপদি স্থাপত্যরীতির মিশ্রণ দেখা যায়। ১৯১১ সালে বঙ্গভঙ্গ রদের পর এই ভবনটি বিভিন্ন সময়ে বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহৃত হয়। এরপর ১৯৫০ এর দশকের শুরু থেকে ভবনটি প্রধান বিচারপতির বাসভবন হিসেবে ব্যবহৃত হয়ে আসছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *